নরসিংদী সদরনরসিংদীর খবর

মুজিব শিল্প ও রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার পাচ্ছেন নরসিংদীর ৩ স্বনামধন্য ব্যবসায়ী

The Daily Narsingdir Bani
ছবিঃ আব্দুল কাদির মোল্লা, নিজাম উদ্দিন ভুঁইয়া লিটন ও ইঞ্জিনিয়ার মো. ফায়জুর রহমান ভূঞা জুয়েল

বাণী রিপোর্টঃ শিল্প খাতে বিশেষ অবদানের জন্য শিল্প মন্ত্রণালয় ঘোষিত দুটি ক্যাটাগরিতে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার ও রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার পাচ্ছে নরসিংদীর তিন শিল্প প্রতিষ্ঠান

পারফিউম ফ্যাক্টরি The Daily Narsingdir Bani

প্রতিষ্ঠান তিনটি হচ্ছে, জেলার মাধবদীতে অবস্থিত ইঞ্জিনিয়ার মো. ফায়জুর রহমান ভূঞা জুয়েল (সিআইপি) মালিকানাধীন জজ ভূঞা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান জজ ভূঞা টেক্সটাইল মিলস, একই এলাকার নিজাম উদ্দিন ভুঁইয়া লিটন (সিআইপি) মালিকানাধীন রমনী গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান মাধবদী ডাইং অ্যান্ড ফিনিশিং মিলস লিমিটেড এবং শিবপুর উপজেলার কারারচরে অবস্থিত আব্দুল কাদির মোল্লা মালিকানাধীন থার্মেক্স গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান আদুরি অ্যাপারেলস।

হাতি মার্কা সাবান হাতি মার্কা সাবান

এর মধ্যে বৃহৎ শিল্প ক্যাটাগরিতে জজ ভূঞা টেক্সটাইল মিলস দ্বিতীয় ও আদুরি অ্যাপারেলস তৃতীয় স্থানে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কারে মনোনীত হয়েছে। এছাড়া মাঝারি শিল্প ক্যাটাগরিতে মাধবদী ডাইং অ্যান্ড ফিনিশিং মিলস লিমিটেড তৃতীয় ও ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে দ্বিতীয় স্থানে রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। 

গত ২৭ জুন শিল্প মন্ত্রণালয়ের জারিকৃত পৃথক প্রজ্ঞাপনে তাদের নাম ঘোষণা করা হয়।

জাতীয় অর্থনীতিতে শিল্পখাতের অবদানের স্বীকৃতি, প্রণোদনা সৃষ্টি ও সৃজনশীলতাকে উৎসাহের লক্ষ্যে প্রচলিত রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কারের পাশাপাশি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে দেশে প্রথমবারের মতো বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার দিতে যাচ্ছে শিল্প মন্ত্রণালয়। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কারে ৭টি ক্যাটাগরিতে ২৩ জন ও রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কারে ৬টি ক্যাটাগরিতে ১৯ জনসহ মোট ৪২ জনকে এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়।

শিল্প উদ্যোক্তা ও শিল্প প্রতিষ্ঠানগুলোর সৃজনশীলতাকে উৎসাহ ও তাদের অবদানের স্বীকৃতি স্বরূপ ২০১৩ সনে চালু হওয়া রাষ্ট্রপতি শিল্প পুরস্কারের পাশাপাশি ২০১৯ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার নীতিমালা প্রণয়ন করে সরকার। ওই বছরের ১ জুলাই মন্ত্রিপরিষদ বিভাগের জাতীয় পুরস্কার-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি নীতিমালাটির অনুমোদন দেয়। মূলত শিল্প খাতে অবদানের স্বীকৃতি স্বরূপ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে এ শিল্প পুরস্কারের প্রবর্তন করা হয়।

এতে প্রত্যেক ক্যাটাগরির প্রথম পুরস্কার হিসেবে তিন লাখ টাকা ও ২৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট, দ্বিতীয় পুরস্কার দুই লাখ টাকা ও ২০ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট এবং তৃতীয় পুরস্কার এক লাখ টাকা ও ১৫ গ্রাম স্বর্ণ খচিত ক্রেস্ট প্রদানের কথা রয়েছে

Back to top button