সারাদেশসাহিত্য ও সংস্কৃতি

ভৈরবে “অনন্ত মৈত্রী’র দিকদর্শন-১” বইয়ের মোড়ক উন্মোচন

বাণী রিপোর্ট : কিশোরগঞ্জ জেলার ভৈরবে সুফী লেখক ও গবেষক মো: সোহরাব হোসেন খান  (অনন্ত মৈত্রী)’র দিকদর্শন-১ কাব্য গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।

শনিবার (২০ মার্চ ) সন্ধ্যায় ভৈরব ভেনিস বাংলা  কমিউনিটি সেন্টারে “দিকদর্শন-১” আত্মদর্শনমূলক বইটির মোড়ক উন্মোচন করা হয়। শত-শত ভক্তবৃন্দ ও নেতৃবৃন্দের উপস্থিতিতে মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ময়মনসিংহ জেলা ও দায়রা জজ  মোঃ হেলাল উদ্দিন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্যতিক্রমধর্মী কাব্যগ্রন্থের লিখক খাজা গরীব-উন -নেওয়াজ (রহ.) দরবার শরীফ, মুছাপুর রায়পুরা এর পীর সাহেব মোঃ সোহরাব হোসেন খান ( অনন্ত মৈত্রী)।

রফিকুল ইসলাম মহিলা অনার্স কলেজের অধ্যক্ষ মোঃ শরিফ উদ্দিন আহমেদ সভাপতিত্ত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভৈরব হাজী আছমত কলেজের সাবেক অধ্যক্ষ ও ভৈরব প্রেস ক্লাবের সভাপতি অধ্যাপক মোঃ সামছুজ্জামান বাচ্চু, ভৈরব পৌর আওয়ামীলীগের সভাপতি ও ভৈরব প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস এম বাকী বিল্লাহ, নারায়ণপুর রাবেয়া মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুছ ছাত্তার, ভৈরব রেলওয়ে স্কুলের সাবেক শিক্ষক নূরুল ইসলাম প্রমূখ।

বক্তাগণ বলেন, সূফি-জম মানে প্রকৃত ইসলাম, মানবিক ইসলাম। সুফিজম হচ্ছে ইসলমের জন্য আলোস্বরূপ। সূফী মতবাদে দিক্ষিত মানুষগুলো নিজেকে ও তার সৃষ্টিকর্তাকে খুঁজে বেড়ায় একাগ্রচিত্তে সাধনার মাধ্যমে।

আজ সারাবিশ্বে ইসলাম ধর্মের অপব্যখ্যা প্রদান করে যেসব অপপ্রচারের জন্ম দেওয়া হচ্ছে, তার বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়তে পারে ইসলাম ধর্মের সুফি দর্শন। এই দর্শনের মধ্য দিয়ে ইসলাম ধর্মের নৈতিকতা, মানবিকতা, অসাম্প্রদায়িকতা ও অসহিষ্ণুতার প্রায়োগিক প্রয়োগ ঘটতে পারে।

এছাড়া উক্ত অনুষ্ঠানে কোরআন-হাদীসের আলোকে সুফী মতবাদের ব্যাখ্যা করেন উপস্থিত বক্তাগণ।

পারফিউম ফ্যাক্টরি

হাতি মার্কা সাবান হাতি মার্কা সাবান

Leave a Reply

Your email address will not be published.

Back to top button