নরসিংদীর খবরবেলাবো

বেলাবতে অবৈধ দখলে থাকা খাস জমি উদ্ধার, আশ্রয়ণ প্রকল্প করার ঘোষণা

শেয়ার করুনঃ

The Daily Narsingdir Bani

বাণী রিপোর্টঃ নরসিংদীর বেলাবতে ৩৮৯ শতাংশ সরকারী খাস জমির মধ্যে দীর্ঘদিন ধরে অবৈধ দখলে থাকা ৮০ শতাংশ জমি উদ্ধার করেছে স্থানীয় প্রশাসন। এসময় সরকারী জমির উপর আশ্রয়ণ প্রকল্প গড়ে তোলার ব্যাপারে প্রস্তাবনা দেয়া হবে বলে জানান উপজেলা সরকারী কমিশনার (ভূমি) কর্মকর্তা। মঙ্গলবার (২৫ আগস্ট) দুপুরে উপজেলার আমলাব বাজারে স্থানীয় ভূমি কার্যালয়ের কর্মকর্তারা উপস্থিত থেকে লাল নিশান টানিয়ে উল্লেখিত সরকারী জমির সীমানা নির্ধারণ করেন।

উদ্ধারকৃত ৮০ শতাংশ সরকারী জমির মধ্যে আমলাব বাজারের ৫১ জন ব্যবসায়ীকে আধা শতাংশ করে সাড়ে ২৫ শতাংশ জমি দোকানের জন্য বন্দোবস্ত প্রদান করা হয়। বাকী জমির মধ্যে বন্দোবস্ত ধারা অব্যাহত সহ সরকারী আশ্রয়ণ প্রকল্পের জন্য প্রস্তাবনা দেয়া হবে বলে জানান বেলাব উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ বেলাল হোসেন।

আমলাব ইউনিয়ন ভূমি কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, আমলাব গ্রামের মরহুম আয়েব আলীর ছেলে আবুল কাশেম গং দীর্ঘদিন ধরে উল্লেখিত সরকারী জমি নিজের দাবি করে দখল করে আসছে। এ ব্যাপারে একাধিকবার মামলা মোকদ্দমা করেন উভয় পক্ষ। মামলায় একাধিকবার সরকারের পক্ষে রায় আসে। কিন্তু বারবার তারা আপিল করায় সরকারী জমি উদ্ধারে জটিলতা সৃষ্টি হয়। অবশেষে দ্বিতীয় সাব জজ আদালত নরসিংদী ও সুপ্রিম কোর্টে দীর্ঘদিন মামলা পরিচালনা করে সরকারের পক্ষে রায় আসে। সরকারের পক্ষে রায় পাবার পর স্থানীয় প্রশাসন উল্লেখিত জমি নিজেদের দখলে নেয় এবং দখলকৃত জমির কিছু অংশ দোকান ঘরের জন্য স্থানীয় ব্যবসায়ীদের মাঝে বন্দোবস্ত প্রদান করেন।

বেলাব উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ বেলাল হোসেন জানান, মাননীয় জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট স্যারের নির্দেশ অনুযায়ী আমলাব বাজারে সরকারী জমির মধ্যে যে পরিমাণ জমি বেদখল ছিল তা আজকে আমরা দখলে নিয়েছি। তাছাড়া উল্লেখিত সরকারী জমির উপর আশ্রয়ন প্রকল্প করার ব্যাপারেও আমরা সংশ্লিষ্ট দপ্তরে প্রস্তাবনা পাঠাবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button