আন্তর্জাতিক

মাত্র ৩৫ লক্ষ টাকা বা ৪১ হাজার ডলারের হিসেব না মেলায় কানাডার অর্থমন্ত্রীর পদত্যাগ

শেয়ার করুনঃ

The Daily Narsingdir Bani

বাণী ডেস্কঃ দাতব্য সংস্থার তহবিলের অর্থ কেলেঙ্কারির দায় নিয়ে পদত্যাগ করলেন কানাডার অর্থমন্ত্রী বিল মোর্নিয়াও।

সোমবার তিনি পদত্যাগপত্র জমা দেন। এর আগেই এক বিবৃতিতে মোর্নিয়াও জানিয়েছিলেন যে, তিনি দেশটির অর্থমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াবেন।

গত কয়েকদিন ধরেই পদত্যাগের চাপে ছিলেন এই অর্থমন্ত্রী। এক বিবৃতিতে মোর্নিয়াও বলেন, তিনি লিবারেল পার্টির মন্ত্রিসভা থেকে সরে দাঁড়াবেন।

সম্প্রতি তার বিরুদ্ধে দেশটির উই চ্যারিটিতে ভ্রমণ ব্যয় পরিশোধ করেননি বলে অভিযোগ উঠেছে। এই সংস্থার কাজ দেখতে বিদেশে সফরের সময় যে ব্যয় হয়েছিল তা তিনি পরিশোধ না করার পর থেকেই প্রবল চাপে ছিলেন।

অর্থমন্ত্রী জানিয়েছেন, তিনি সম্প্রতি অনুধাবন করতে পেরেছেন যে, তিনি ৪১ হাজার ডলার পরিশোধ করেননি। এদিকে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং তার পরিবারও উই চ্যারিটিতে নিজেদের সম্পৃক্ততার কারণে চাপের মুখে রয়েছেন।

স্থানীয় সময় সোমবার গণমাধ্যমে ভাষণ দেওয়ার সময় মোর্নিয়াও বলেন, ট্রুডোর মন্ত্রিসভায় তার পদে দায়িত্ব পালনের জন্য তিনি আর উপযুক্ত নন। তবে তিনি এটা বলেছেন যে, উই চ্যারিটির সঙ্গে যা হয়েছে সে অভিযোগের কারণে তিনি পদত্যাগ করছেন না।

এই বিষয়ে অর্থমন্ত্রী বলেন, আমি প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে সাক্ষাত করেছি। আমি তাকে জানিয়েছি যে, আগামী নির্বাচনে আমার পুণরায় অংশ নেওয়ার কোনো পরিকল্পনা নেই। তিনি বলেন, আমার কখনই দুইবারের বেশি ফেডারেল নির্বাচনে অংশ নেওয়ার পরিকল্পনা ছিল না।

২০১৫ সালে জাস্টিন ট্রুডো প্রথম কানাডা সরকারের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার পর থেকেই অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন বিল মোর্নিয়াও। এদিকে মোর্নিয়াওয়ের অবিচল নেতৃত্ব এবং তার সেবাদানের প্রতিশ্রুতির প্রতি ধন্যবাদ জানিয়েছেন জাস্টিন ট্রুডো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button