নরসিংদীর খবরশিবপুর

তরুণ সমাজকে রক্তদানে উদ্বুদ্ধ করতে হবে…ড. মশিউর রহমান মৃধা

শিবপুরে বিজয় ৭১ রক্তদান সংগঠনের ১ম প্রতিষ্ঠা বার্ষিকী

শেয়ার করুনঃ

The Daily Narsingdir Baniহাবিবুর রহমান হাবিব : নরসিংদী ইনডিপেনডেন্ট কলেজের অধ্যক্ষ ড.মশিউর রহমান মৃধা বলেছেন, রক্তদানের প্রতি মানুষের  ইতিবাচক  মনোভাব  গড়ে  উঠছে। রক্তদান নিয়ে মানুষের ভীতি এখন কমে গেছে। ৯০ ভাগ রক্ত আসে স্বেচ্ছায় রক্তদানের মাধ্যমে। তরুন সমাজকে রক্তদানে উদ্বুদ্ধ করতে হবে। এ ক্ষেত্রে স্বেচ্ছাসেবী সংগঠকগুলোর ভূমিকা অত্যান্ত গুরুত্বপূর্ণ। আর এই কাজটি করতে বিজয় ৭১ রক্তদান সংগঠন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

রবিবার (৯ আগষ্ট) নরসিংদী জেলার শিবপুর উপজেলার দুলালপুর, রমিজউদ্দিন ফকির মার্কেট মিলনায়তনে বিজয় ৭১ রক্তদান সংগঠনের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী ও ঈদ পুনর্মিলনী উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও শ্রেষ্ঠ রক্তদাতাদের সম্মাননা বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্যদানকালে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ন্যাপ মহাসচিব, বিশিষ্ট লেখক এম. গোলাম মোস্তফা ভূইয়া, সংগঠনের উপদেষ্টা ও নরসিংদী ইনডিপেনডেন্ট কলেজের সিনিয়র প্রভাষক এস এম মমিনুল ইসলাম, নরসিংদী ইনডিপেনডেন্ট কলেজের পরিচালক মুশফিকুর রহমান মৃধা, প্রধান শিক্ষক তোফাজ্জল হোসেন, আবেদ হোসেন ফকির সোহেল, আব্দুল মতিন ফরায়েজি, শামীম মোল্লা, আরিফ প্রধান প্রমুখ।

The Daily Narsingdir Baniস্বাগত বক্তব্য রাখেন বিজয় ৭১রক্তদান সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি আবদুল কাইয়ূম মোল্লা। বিশেষ অতিথির বক্তব্যে এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, এখানো যে পেশাদার রক্তদাতা নেই, তা নয়। মাঝে মাঝে কথিত ব্লাড ব্যাংকে অভিযানও হয়। তবে তাদের দৌরাত্ম কমেছে, মানুষ সচেতন হয়েছে। চাইলে রক্ত পাওয়া যায় ভিন্ন সংগঠন থেকে।

তিনি আরো বলেন, অনলাইনে স্বেচ্ছায় রক্তদাতাদের গ্রুপ আছে, সেখানে রক্তের চাহিদার সাথে ডোনারদের সম্মীলন ঘটিয়ে দেয়া হয়। ব্লাড ব্যাংকে সংরক্ষিত রক্ত লাগে না। সরাসরি ডোনারের কাছ থেকে রক্ত নিয়ে রোগীদের দেয়া হয়। বাংলাদেশে এই রক্তদানের বিষয়ে সবচেয়ে বেশি এগিয়ে আছেন শিক্ষার্থীরা। তাঁদের রক্তদানের সংগঠনগুলোই এগিয়ে। তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম পরিস্থিতি বদলে দিচ্ছে। এই সকল সংগঠনগুলোকে নোংরা রাজনীতি বা রাজনীতির বিভক্তি থেকে মুক্ত রাখতে হবে। বিজয় ৭১ রক্তদান সংগঠনকে আরো সুসংগঠিত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button