নরসিংদীর খবরনরসিংদী সদর

নরসিংদী সদর উপজেলার চরাঞ্চলে ধান কাটার মেশিন হস্তান্তর

শেয়ার করুনঃ

The Daily Narsingdir Baniবাণী রিপোর্ট : করোনা পরিস্থিতিতে তীব্র কৃষি শ্রমিকের সংকট চলাকালে নরসিংদী সদর উপজেলার কৃষকদের দ্রুত ও সাশ্রয়ী মূল্যে পাকা ধান ঘরে তুলতে ধান কাটার মেশিন কম্বাইন হারভেস্টার  হস্তান্তর করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে কৃষকদের জন্য উপহার ধান কাটার মেশিন কম্বাইন হারভেস্টার মডেল YANMAR, AG600 ভর্তুকি মূল্যে প্রদান করা হয়।

বৃহস্পতিবার (৭ মে) নরসিংদী সদর উপজেলা কৃষি পুনর্বাসন ও বাস্তবায়ন কমিটির প্রধান উপদেষ্টা, সংসদ সদস্য লেফটেন্যান্ট কর্নেল (অবঃ) মোহাম্মদ নজরুল ইসলাম হিরু, বীরপ্রতিক এর সার্বিক নির্দেশনা ও ঐকান্তিক প্রচেষ্টায় উপজেলা কৃষি পুনর্বাসন ও বাস্তবায়ন কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা, নরসিংদী সদর  তাছলিমা আক্তার, এর   সহযোগিতায় চরাঞ্চল করিমপুর ইউনিয়নের কৃষক মোঃ রফিকুল ইসলামের নিকট আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।

হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি), নরসিংদী সদর  মোঃ শাহআলম মিয়া, নরসিংদী সদর  উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, ডা. মোঃ আবু কাওসার সুমন, উপজেলা কৃষি অফিসার, নরসিংদী সদর  মুহাম্মদ আবদুল হাই, সহকারী প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, নরসিংদী সদর বশির আহমেদ, বিশিষ্ট সমাজসেবক মমিনুর রহমান আপেল, করিমপুর ইউনিয়ন আওয়ামী লীগ  সাধারণ সম্পাদক, মোঃ জাহাঙ্গীর আলম, করিমপুর ইউপি’র চেয়ারম্যান (ভারপ্রাপ্ত)  শিরিন আক্তার, করিমপুর ইউনিয়নসহ ইউনিয়ন পরিষদের সকল সদস্যগণ, স্থানীয় আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ, ইউনিয়নে কর্মরত সকল উপসহকারী কৃষি অফিসার এবং বিপুল সংখ্যক কৃষক।

ধান কাটার মেশিন কম্বাইন হারভেস্টার সম্পর্কে হস্তান্তর অনুষ্ঠানে বক্তাগণ বলেন, করোনা পরিস্থিতিতে ধান কাটার জন্য তীব্র শ্রমিক সংকটে আশার আলো এই কম্বাইন হারভেস্টার। এই যন্ত্র কাদা ও জমিতে শুয়ে পড়া ধান ও গম কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দি করবে। এক একর জমির ধান বা গম কাটতে সময় লাগবে মাত্র ১ ঘন্টা। প্রতি একরে জ্বালানি খরচ মাত্র ৭-৮ লিটার ডিজেল। কৃষকের খরচ বাঁচবে ৬১% এবং শ্রম বাঁচবে ৭০%। এ মেশিন দিয়ে দিনে প্রায় ৩০-৪০ বিঘা জমির ধান কাটা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button