নরসিংদীর খবরস্বাস্থ্যকথা

করোনা পরিস্থিতিতে নরসিংদী কারাগারে নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা

The Daily Narsingdir Baniবাণী রিপোর্ট: নরসিংদী জেলা কারাগারে করোনা ভাইরাস পরিস্থিতিতে বন্দিদের স্বাস্থ্য সুরক্ষায় বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ৩ শত ৪৪ জন ধারণক্ষমতা সম্পন্ন নরসিংদী জেলা কারাগারে বৃহস্পতিবার (৯ এপ্রিল) পর্যন্ত ১ হাজার ৭৪ জন কারাবন্দি রয়েছে বলে জানিয়েছেন কারা কর্তৃপক্ষ।

পারফিউম ফ্যাক্টরি The Daily Narsingdir Bani

করোনা পরিস্থিতিতে বন্দিদের সাথে স্বজনদের সাক্ষাত সম্পূর্ণরূপে বন্ধ রয়েছে। নতুন আসামীদের কারাগারে প্রবেশকালে ১৪ দিন আলাদাভাবে রেখে সুস্থতা নিশ্চিত করে সাধারণ ওয়ার্ডে রাখা হচ্ছে। এছাড়া কারাবন্দিদের পাশাপাশি কারারক্ষী ও স্টাফদের স্বাস্থ্য সুরক্ষায় নেয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপ।

হাতি মার্কা সাবান হাতি মার্কা সাবান

ইতোমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনায় বন্দিদের সাথে তার পরিবারের সদস্যদের মোবাইল ফোনে কথা বলার ব্যবস্থা চালু করা হয়েছে। সপ্তাহে একদিন সীমিত সময়ের জন্য সকাল ৯ টা থেকে ১২টা ও দুপুর ১ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত এ সুযোগ পাবে কারাবন্দিরা। নরসিংদী জেলা কারাগারের জেল সুপার মো. নজরুল ইসলাম এসব কথা জানান।

জেল সুপার জানান, করোনা পরিস্থিতিতে কারারক্ষী ও স্টাফদের স্বাস্থ্য সুরক্ষায় পিপিই সরবরাহ করেছেন নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন। কারাগারের মুল ফটক দিয়ে সকল স্টাফ ও বন্দিদের ইনফ্রারেড থার্মোমিটারের মাধ্যমে পরীক্ষা করে প্রবেশ করানো হচ্ছে। কারা অভ্যন্তরে ও বাহিরে সকলকে হ্যান্ডশেক ও কোলাকুলি করতে সম্পূর্ণভাবে নিষেধ করা হয়েছে। হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার ও সাবান দিয়ে হাত ধুয়ে জীবাণুমুক্ত থাকার জন্য কারাবন্দিসহ আগতদের নির্দেশনা দেয়া হয়েছে। তবে, করোনা পরিস্থিতিতে কারাবন্দিদের সঙ্গে তাদের স্বজনদের সাক্ষাত সম্পূর্ণরুপে বন্ধ রয়েছে।

তিনি আরো জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী কারা মসজিদে নামাজ আদায় করা হচ্ছে। নতুন বন্দিদের ও কারারক্ষী ও স্টাফদের মধ্যে করোনা উপসর্গ রয়েছে কিনা তা নিয়মিত চেকআপ করছেন কারাগার মেডিক্যাল টিম। উপসর্গ দেখা দিলে তাদের দ্রুত ব্যবস্থা নেয়া হবে। এছাড়া তাদের আদালতে আসা-যাওয়াসহ সবসময় মাস্ক, সাবান ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের জন্য বলা হয়েছে।

কারাগার অভ্যন্তরে ও বাইরে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা হচ্ছে। বৃহস্পতিবার ৯ এপ্রিল পর্যন্ত কোন করোনা রোগী পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button