নরসিংদী সদরনরসিংদীর খবরপলাশবেলাবোব্যবসা-বাণিজ্যমনোহরদীরায়পুরাশিবপুর

নরসিংদীতে মুনাফালোভী ব্যবসায়ীদের ঠেকাতে জেলা প্রশাসকের নির্দেশে ভ্রাম্যমান আদালতের অভিযান

শেয়ার করুনঃ

The Daily Narsingdir Baniবাণী রিপোর্ট: নরসিংদীতে মুনাফালোভী ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযানে নেমেছে প্রশাসন। করোনা ভাইরাস এর অজুহাতে হাটবাজারগুলোতে নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রী অধিক মূল্যে বিক্রি করছে মুনাফালোভী ব্যবসায়ীরা। এক শ্রেণীর ক্রেতা সাধারণ প্রয়োজনের অতিরিক্ত কেনা-কাটা করায় সুযোগ বুঝে দ্রব্যের মূল্য বৃদ্ধি করে অধিক মুনাফা লুটে নিচ্ছে সুবিধাবাদী ও মুনাফালোভী ব্যবসায়ীরা। এতে ভোগান্তির শিকার হচ্ছে স্বল্প আয়ের সাধারণ মানুষ। প্রয়োজনের অতিরিক্ত কেনা-কাটার হিড়িক বন্ধে ও দ্রব্যমূল্যের উর্দ্ধগতি ঠেকাতে অভিযান পরিচালনা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত।

২০ মার্চ শুক্রবার করোনা ভাইরাস (কোভিড ১৯) সংক্রমণজনিত উদ্ভুত পরিস্থিতিতে দ্রব্যমূল্য স্বাভাবিক রাখতে জেলার ভেলানগর ও পুটিয়া বাজারে মনিটরিং ও মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।
বাজার মনিটরিং কার্যক্রমে নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কমল কুমার ঘোষ এবং মোবাইল কোর্ট পরিচালনা করেন বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ শাহ্‌রুখ খান।
এসময় ধার্যকৃত মূল্যের চেয়ে অধিক মূল্যে পণ্য বিক্রয় করায় দু’টি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর বিভিন্ন ধারায় মোট ৮ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়।
পরবর্তীতে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে বাজার মালিক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক ও সদস্যদের অংশগ্রহণে মাইকিং কার্যক্রম পরিচালনা করা হয়।

নরসিংদী সদর উপজেলা নিবার্হী কর্মকর্তা তাছলিমা আক্তার বাজার মনিটরিং করেন। মনিটরিংকালে পাঁচদোনা বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন তিনি। এ সময় তিনি দ্রব্য মূল্য স্বাভাবিক রাখতে ব্যবসায়ীদের আহবান জানান।

অপরদিকে মাধবদী বাজারে ৫জন দোকান মালিককে ৫৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। শিবপুর বাজারে কাজল মিয়া নামে এক পেঁয়াজ ব্যবসায়ীকে ১৫ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট শিবপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুনমুন জাহান।

The Daily Narsingdir Bani

শুক্রবার দুপুরে রায়পুরা উপজেলার শ্রীরামপুর ও রায়পুরা পুরান বাজারে অভিযান পরিচালনা করেন, ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ মাহমুদুর রহমান খোন্দকার। এ সময় পেয়াজ বিক্রেতা মোঃ ইলিয়াসকে ৫ হাজার, মোঃ আলাউদ্দিনকে ৫ হাজার টাকা, মোস্তফা মিয়াকে ১০ হাজার, শাহ আলমকে ১০ হাজার টাকা এবং মোঃ খোকন মিয়া নামে একজন চাল ব্যবসায়ীকে ২০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালত।

বৃহস্পতিবার (১৯ মার্চ) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত নরসিংদী বাজারে পাইকারী ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। এ সময় উর্দ্ধমূল্যে চাল বিক্রি করায় সেলিম স্টোর নামে এক চালের দোকান মালিক সামসুদ্দিন ভ‚ইয়াকে ৫ হাজার টাকা এবং মেসার্স পবিত্র মোহন সাহা ট্রেডার্সের মালিক শংকর লাল সাহাকে ৫ হাজার টাকা ও মোবারক হোসেন নামে এক পেয়াজ ব্যবসায়ীকে ৫ হাজার টাকা জরিমানা করে তা আদায় করা হয়। এ অভিযান পরিচালনা করেন নরসিংদী জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মো: শাহরুখ খান ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাখাওয়াত জামিল সৈকত।

ভ্রাম্যমান আদালতের নির্দেশে নরসিংদী বাজার বণিক সমিতির সভাপতি বাবুল সরকার বাজারে অতিরিক্ত দামে কোন পণ্য বিক্রি না করার জন্য মাইকে ব্যবসায়ীদের অনুরোধ জানান।

এছাড়া জেলার বিভিন্ন উপজেলাগুলোতেও প্রশাসনের এ অভিযান অব্যাহত রয়েছে। থানা পুলিশের পক্ষ থেকে বাজার মনিটরিং করতে দেখা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button