জাতীয়শিক্ষা

শিক্ষার্থীদের ঘুরাফরো করতে দেখলে ব্যবস্থা, ডিসি-এসপিকে মন্ত্রনালয়ের নির্দেশ

শেয়ার করুনঃ

The Daily Narsingdir Baniবাণী ডেস্ক: করোনা ভাইরাস মোকাবলোয় শিক্ষার্থীদের রাস্তায় ঘুরাফরো করতে দেখলে বাসায় পাঠাতে জেলা প্রশাসন ও পুলিশ সুপারকে বিশেষ নির্দেশনা দিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়।
বুধবার (১৮ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিনের স্বাক্ষরতি এ বিষয়ে আদেশ জারি করা হয়।
আদশেে বলা হয়েছে, ১৬ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশের মাধ্যমে করোনা ভাইরাস সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষার লক্ষে ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত সকল ধরণের শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশসহ শিক্ষার্থীরা যাতে বাসায় অবস্থান করে তা নিশ্চিত করতে অভিভাবকদের অনুরোধ করা হয়েছিল।
আদেশে মাঠ প্রশাসনের বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পুলিশের সকল বিভাগের ডিআইজি, মেট্রোপলিটন এলাকার কমিশনার, জেলার পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট সকল প্রশাসনকে কঠোরভাবে নির্দেশনা বাস্তবায়নের কথা বলা হয়েছে। পাশাপাশি শিক্ষা প্রশাসনের সংশ্লিষ্ট সবাইকে এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।
আদেশে আরোও বলা হয়, শিক্ষার্থীদের নিজ নিজ বাসস্থানে অবস্থানের নির্দেশনা দেয়া হয়েছে। কিন্তু দেখা যাচ্ছে, এ নির্দেশনার ব্যত্যয় ঘটিয়ে কোন কোন শিক্ষার্থী এ বন্ধকে সাধারণ ছুটি হিসেবে গণ্য করে কক্সবাজারসহ দেশের বিভিন্ন স্থানে উন্মুক্তভাবে ঘুরাফেরাসহ ভ্রমনে ব্যস্ত হয়ে পড়ছেন। এতে দেশের সাধারণ শিক্ষার্থীদের করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়ছে।
এ অবস্থায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধকালীন করোনা ভাইরাস রোধকল্পে শিক্ষার্থীদের নিজ নিজ বাসস্থানে অবস্থান নিশ্চিত করা এবং এ বিষয়ে কঠোর ব্যবস্থা নিতে স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেয়া হলো।
এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, আদেশে কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেয়া হলেও কিছু কোচিং সেন্টার তাদের কোচিং কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ফলে আমাদের শিক্ষার্থী ও সারাদেশে করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়ছে।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, জেলা প্রশাসন ও পুলিশ সুপারকে নির্দেশ দেয়া হয়েছে, কোন শিক্ষার্থীকে রাস্তায় ঘুরতে দেখলে তাদের বাড়িতে পাঠানোর ব্যবস্থা করতে হবে। পাশাপাশি সন্তানদের বাসায় অবস্থান নিশ্চিত করতে অভিভাবকদের প্রতি আহবান জানাতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button