নরসিংদী সদরনরসিংদীর খবরস্বাস্থ্যকথা

নরসিংদীতে করোনা ভাইরাস প্রতিরোধে জেলা প্রশাসক কার্যালয়ে করণীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত

The Daily Narsingdir Baniবাণী রিপোর্ট: কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে নরসিংদী জেলা কমিটি ও অন্যান্য স্টেইকহোল্ডারদের সাথে করণীয় শীর্ষক মতবিনিময় সভা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১০ মার্চ) সকাল ১১ টায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন, নরসিংদী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন।

পারফিউম ফ্যাক্টরি The Daily Narsingdir Bani

সভায় নরসিংদী জেলায় করোনা ভাইরাস প্রতিরোধে সকলের উদ্দেশ্যে বিভিন্ন দিকনির্দেশনামূলক বক্তব্যে বিভ্রান্তি সৃষ্টি না করে করোনা ভাইরাস প্রতিরোধে সচেষ্ট ও সতর্ক থাকতে এবং অন্যকে উদ্বুদ্ধ করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন। এ সময় উপস্থিত ছিলেন বিভিন্ন দপ্তরের পদস্থ কর্মকর্তাসহ প্রতিনিধিগণ। পরে সভায় নিম্নোক্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়। সিদ্ধান্তগুলো হলো-

The Daily Narsingdir Bani

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত লিফলেট প্রত্যেক সরকারি দপ্তর, ও সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক সংগঠনের মাধ্যমে তাঁদের স্টেইকহোল্ডারদের নিকট এবং উপজেলা পর্যায়ে উপজেলা কমিটির মাধ্যমে স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে প্রচার। ইউনিয়ন পর্যায়ে ইউডিসির মাধ্যমে স্বাস্থ্য বিভাগ কর্তৃক প্রদত্ত লিফলেট এবং উপস্থাপনায় উল্লেখিত তথ্য প্রচার। জেলা তথ্য অফিসের মাধ্যমেও সারা জেলায় প্রচার করা।

হাতি মার্কা সাবান হাতি মার্কা সাবান

প্রতিটি সরকারি বেসরকারি হাসপাতালে করোনা প্রতিরোধে আইসোলেশন ইউনিট খোলা। বেলাবোতে নবনির্মিত হাসপাতালটি করোনা আক্রান্ত রোগীদের জন্য সম্পূর্ণরূপে সংরক্ষণ করা। ইতোমধ্যে নরসিংদী সদর হাসপাতালে একটি আইসোলেশন ইউনিট খোলা হয়েছে।

সম্ভাব্য আক্রান্ত ব্যক্তিদের পারসোনাল আইসোলেশন থাকার ব্যাপারে উদ্বুদ্ধ করা।

জেলা পর্যায়ে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি)-কে আহবায়ক করে চার সদস্যবিশিষ্ট করোনা ভাইরাস প্রতিরোধ সেল গঠন করা হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আহবায়ক ও নরসিংদী সদর ঊপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, অতিরিক্ত পুলিশ সুপার (হেডকোয়ার্টার), ডা. মোহাম্মদ মোজাম্মেল হক, সভাপতি, স্বাচিপ ও বিএমএ, নরসিংদীকে সদস্য করে এ প্রতিরোধ সেল গঠন করা হয়।
মাস্ক, স্যানিটাইজার সহ করোনা প্রতিরোধে প্রয়োজনীয় সকল চিকিৎসা সামগ্রীর মূল্য স্বাভাবিক রাখতে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা।
করোনা প্রতিরোধে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত লিফলেট প্রত্যেক সংবাদপত্রে ধারাবাহিকভাবে প্রচার।
প্রয়োজন অনুযায়ী দুইটি অ্যাম্বুলেন্স শুধুমাত্র করোনা রোগীর জন্য নির্ধারিত রাখা।
সকল প্রকার জনসমাবেশ হতে বিরত থাকা এবং জনসমাগমের অনুমতি প্রদান না করার সিদ্ধান্ত।
করোনা প্রতিরোধে একাধিক ডক্টরস পুল খোলা।
সামাজিক যোগাযোগ মাধ্যমে করোনা বিষয়ে অসত্য ও বিভ্রান্তিকর প্রচারণা থেকে বিরত থাকা।
শিল্প কারখানার মালিকদের সাথে বিশেষ সভা আয়োজন।
জেলা পুলিশ নরসিংদীর মাধ্যমে অতি সম্প্রতি বিদেশ হতে আগত প্রবাসী ব্যক্তিদের একটি তালিকা প্রস্তুত করা।

পরে সভায় জেলা প্রশাসক বলেন, সকলের সার্বিক সহযোগিতা ও সচেতনতাই পারে নরসিংদী জেলাকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব থেকে রক্ষা করতে। তিনি জনসাধারণকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button