অর্থনীতিনরসিংদী সদরনরসিংদীর খবরব্যবসা-বাণিজ্য

১ মার্চ থেকে নরসিংদীতে ৮ দিনব্যাপী এসএমই পণ্য মেলা

শেয়ার করুনঃ

The Daily Narsingdir Baniবাণী রিপোর্ট: মুজিববর্ষ উদযাপনের ধারাবাহিকতায় ১ মার্চ রবিবার থেকে নরসিংদীতে ৮ দিনব্যাপী আঞ্চলিক এসএমই পণ্য মেলা শুরু হচ্ছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্পমন্ত্রী এড. নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জেলা শিল্পকলা একাডেমী (নতুন ভবন) প্রাঙ্গণে মেলার উদ্বোধন ঘোষণা করবেন। এসএমই ফাউন্ডেশন আয়োজিত ও নরসিংদী জেলা প্রশাসন, বিসিক, চেম্বার অব কমার্স, নাসিব এবং বাংলাদেশ ব্যাংকের সার্বিক ব্যবস্থাপনায় এ মেলা অনুষ্ঠিত হবে।

এ উপলক্ষে ২৯ ফেব্রুয়ারী শনিবার সকালে নরসিংদী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন এর সভাপতিত্বে সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন নরসিংদী অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কমল কুমার ঘোষ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো: ইমরুল কায়েস, আরডিসি মো: আসসাদিক জামান, নরসিংদী সদরের সহকারী কমিশনার (ভূমি) মো: শাহ আলম মিয়া, নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: শাহরুখ খান, বিসিকের সহকারী ব্যবস্থাপক সাজ্জাদ হোসেন চৌধুরী, নরসিংদী প্রেস ক্লাবের সভাপতি মাখন দাস, সাংবাদিক নিবারণ রায়, মোর্শেদ শাহরিয়ার, এম.এ. আউয়াল, শফিকুল মোহাম্মদ মানিক প্রমুখ।

নরসিংদীর জেলা প্রশাসক বলেন, এ মেলা আঞ্চলিকভাবে ক্ষুদ্র ও মাঝারী শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত বিভিন্ন প্রকার পণ্যের বাজার সম্প্রসারণে সহায়ক ভূমিকা রাখবে। মেলায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য ৫০টি স্টল বরাদ্ধ দেয়া হয়েছে। তিনি আরো জানান, দেশজ্ উৎপাদন (জিডিপি) বৃদ্ধি, অঞ্চল ভিত্তিক অর্থনৈতিক বৈষম্য হ্রাস, বৃহৎ প্রতিষ্ঠানের একচেটিয়া ব্যবসায়ী কার্যক্রম রোধে, প্রান্তিক পর্যায়ে কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি, নারী উদ্যোক্তাদের পৃষ্ঠপোষকতা প্রদানসহ দেশের সামগ্রিক আর্থ-সামাজিক অগ্রগতি সাধনে ক্ষুদ্র ও মাঝারী শিল্প উদ্যোক্তাদের ব্যবসায়িক কার্যক্রমের যথেষ্ঠ গুরুত্ব রয়েছে। বর্তমানে দেশে উৎপাদন ও বিক্রয় প্রক্রিয়ায় প্রায় ৭৮ লক্ষ ক্ষুদ্র ও মাঝারী শিল্প প্রতিষ্ঠান রয়েছে। যাদের অবদান মোট জিডিপি এর প্রায় ২৫ ভাগ।

জেলা প্রশাসক আরো বলেন, আগামী ২০২৪ সালের মধ্যে দেশে জিডিপিতে এই খাতে অবদান শতকরা ৩২ ভাগ এ উন্নতি করণে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এক কথায় ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উদ্দেশ্য সফল করাই হচ্ছে এ মেলার প্রধান লক্ষ্য। নরসিংদীতে তৃতীয় বারের মত এ মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

উল্লেখ্য, এ মেলা পাটজাত পণ্য, চামড়া জাত সামগ্রী, পোশাক ডিজাইন ও ফ্যাশানওয়ার হ্যান্ডি ক্র্যাফটস, কৃষি প্রক্রিয়াজাত পণ্য, গৃহস্থলী পণ্য, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য এবং অন্যান্য সেক্টরের স্বদেশী পণ্য স্থান পাবে।

এ মেলায় স্থাপিত স্টলগুলোর মধ্যে সেরা বিক্রেতা, সেরা ক্রেতা ও প্রথম, দ্বিতীয় ও তৃতীয়স্থান অধিকারীদের পুরস্কৃত করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button