নরসিংদীর খবরজাতীয়বেলাবো

উয়ারী-বটেশ্বরে প্রত্নতাত্ত্বিক খনন কাজের উদ্বোধন

শেয়ার করুনঃ

The Daily Narsingdir Baniবাণী রিপোর্ট: নরসিংদীর বেলাবতে উয়ারী বটেশ্বর প্রত্নতাত্ত্বিক এলাকায় প্রত্নতাত্ত্বিক খনন ২০১৯-২০২০ এর শুভ উদ্ভোধন করা হয়েছে। এ উপলক্ষে ২৬ ফেব্রুয়ারি বুধবার বিকাল ৫টায় আমলাব ইউনিয়নের উয়ারী গ্রামে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ সরকারের সীমিত আর্থিক অনুদানে উয়ারী-বটেশ্বরে পুণরায় উৎখননের শুভ উদ্ভোধন উপলক্ষ্যে ঐতিহ্য অন্বেষণের উদ্যোগে এ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
ঐতিহ্য অন্বেষণের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. নূহ-উল আলম লেনিনের সভাপতিত্বে উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্তি সচিব) মোঃ হান্নান মিয়া। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, নরসিংদী জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (উপসচিব) মোহাম্মদ আনোয়ারুল নাসের, ঐতিহ্য অন্বেষণের নির্বাহী পরিচালক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের সভাপতি ড.বুলবুল আহম্মেদ, প্রত্নতাত্ত্বিক মোহাম্মদ হাবিবুল্লাহ পাঠান, বেলাব উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ বেলাল হোসেন, আমলাব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ বশির আহম্মেদ পরশ মোল্লা প্রমূখ।
অনুষ্ঠানে গাজী কালুর জীবনী থেকে পূঁথি পাঠ করে শুনান মোঃ আশরাফুল ইসলাম। প্রত্নতাত্ত্বিক খনন চলাকালে উয়ারী গ্রামে একটি উন্মুক্ত জাদুঘরে প্রদশর্নীর ব্যবস্থা থাকবে বলে জানিয়েছেন খনন সংশ্লিষ্টরা।
উল্লেখ্য, উয়ারী বটেশ্বর বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক স্থান। ইতোপূর্বের প্রত্নতাত্ত্বিক খননে এখানে আড়াই হাজার বছরের প্রাচীন দুর্গ-নগর, রাস্তা,পার্শ্ব-রাস্তা, পোড়ামাটির প্রত্নবস্তÍ, স্বল্প-মূল্যবান পাথর ও কাচের পুঁতি, অনুপম স্থাপত্য (কুন্ডু) মুদ্রা-ভান্ডারসহ উপমহাদেশের প্রাচীনতম ছাপাঙ্কিত রৌপ্য মুদ্রা আবিস্কৃত হয়েছে, যা বাংলাদেশের ইতিহাসে গুরুত্বপূর্ণ সংযোজন। এই গুরুত্বপূর্ণ প্রত্নস্থানে ২০০০ সাল থেকে নিয়মিতভাবে প্রত্নতাত্ত্বিক খনন চালিয়ে আসছে ঐতিহ্য- অন্বেষণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button