অর্থনীতিজাতীয়ব্যবসা-বাণিজ্য

ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের বিকাশে ঋণ সুবিধা দিতে আহবান জানিয়েছেন শিল্পমন্ত্রীর

The Daily Narsingdir Bani

পারফিউম ফ্যাক্টরি The Daily Narsingdir Bani

বাণী ডেস্ক:

হাতি মার্কা সাবান হাতি মার্কা সাবান

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তাদের স্বার্থ বিবেচনা এবং তাদের বিকাশে ঋণ সুবিধা দেয়ার জন‌্য ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, সারা দেশের ৭৮ লাখ ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তারা নিজেদের জন্য আত্ম-কর্মসংস্থানের পাশাপাশি অন্যের কর্মসংস্থানও সৃষ্টি করছে। এ খাতের উদ্যোক্তারা শতভাগ সততার সাথে কাজ করছে। তাদের জন্য ঋণ সুবিধা নিশ্চিত করা হলে দেশের অর্থনীতিতে এসএমই খাত আরো শক্তিশালী ভূমিকা রাখতে পারবে। রোববার (২৩ ফেব্রুয়ারি) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত টাস্কফোর্স কমিটির সভায় সভাপতির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদারসহ কমিটির সদস্যরা সভায় বক্তৃতা করেন। সভায় এসএমই শিল্পের উন্নয়নে শিল্প সচিবের সভাপতিত্বে গঠিত সভায় গৃহীত ১১টি স্বল্পমেয়াদী কার্যক্রমের ওপর বিস্তারিত আলোচনা হয় এবং এসকল বিষয়ে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেয়া হয়।

দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে এসএমই নীতিমালা ২০১৯-এ গৃহীত কর্মপরিকল্পনা বাস্তবায়নে নীতিমালার অধীনে ওয়ার্কিং কমিটিসমূহ চূড়ান্ত করেছে জাতীয় এসএমই উন্নয়ন পরিষদ। এ সময় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তারা যাতে সহজে আর্থিক প্রতিষ্ঠান হতে ঋণ পেতে পারেন, সেজন্য ঋণ বিতরণ পদ্ধতি সহজ করার জন্য নির্দেশনা দেয়া হয়।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, শুধু ঢাকা ও চট্টগ্রামের মতো বড় শহরে ঋণ বিতরণ কার্যক্রম সীমাবদ্ধ না রেখে সকল জেলা ও উপজেলা পর্যায়ের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য ঋণপ্রাপ্তি নিশ্চিত করা প্রয়োজন। গ্রামকে শহরে পরিণত করতে স্থানীয় কাঁচামালভিত্তিক শিল্পের বিকাশে সেখানে অবস্থিত ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলোর জন্য পর্যাপ্ত ঋণ সুবিধা নিশ্চিত করতে হবে। এসএমই শিল্প প্রতিষ্ঠানগুলোর ঋণ পরিশোধের হার শতভাগ উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানকে ঋণ দেয়া হলে ব্যাংকগুলো বেশি লাভবান হবে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button