অপরাধনরসিংদী সদরনরসিংদীর খবর

নরসিংদীতে ব্রহ্মপুত্র নদের পুনঃখনন কাজ অব্যাহত || চলছে মাটি বিক্রির মহোৎসব

শেয়ার করুনঃ

The Daily Narsingdir Baniবাণী রিপোর্ট: পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে নরসিংদীতে ৬টি নদীর প্রায় ২৩১ কিলোমিটার অংশ পুনঃখনন প্রকল্পের চলমান কাজ ধাপে ধাপে এগিয়ে চলছে। সদর উপজেলার মাধবদী পৌর শহরের ব্রহ্মপুত্র তীরের পাড়ে দীর্ঘদিনের পুরনো চিতাশাল সহ বিভিন্ন স্থাপনাগুলো অপসারণ করে নদীর পাড় বাধানোর উপযোগী করে তোলা হয়েছে। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিআইডব্লিউটিএ, পানি উন্নয়ন বোর্ড, সেনাবাহিনী এবং নরসিংদী জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে ব্রহ্মপুত্র তীরের অবৈধ স্থাপনা অপসারণ করে চলছে নদী পুনঃখনন কাজ।
নরসিংদী সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) শাহ আলম মিয়া জানান, শিল্প এলাকা মাধবদীর ব্রহ্মপুত্র নদের তীরের প্রায় ৫ কিলোমিটার অংশে ১৫৭ জন অবৈধভাবে ২০২টি স্থাপনা গড়ে তুলে। এসব স্থাপনা চিহ্নিত করে গত ২৩ ডিসেম্বর প্রথম ধাপে উচ্ছেদ কার্যক্রম শুরু হয়। এ সময় নিজ দায়িত্বে স্থাপনা সরিয়ে নেয়ার নির্দেশনা দেয়া হলেও নির্ধারিত সময়ের মধ্যে না সরানোর কারণে দ্বিতীয় ধাপে তা উচ্ছেদ করা হয়। পরবর্তীতে ধাপে ধাপে বুলডোজার মেশিনের মাধ্যমে বহুতল ভবনগুলো গুড়িয়ে দেয়া হয়েছে। কেউ কেউ নিজ দায়িত্বে ছোট ছোট স্থাপনা সরিয়ে নিচ্ছেন। তিনি আরো বলেন, ব্রহ্মপুত্র নদসহ অচিরেই নরসিংদীর অন্যান্য সকল নদী দখল মুক্ত করে নদীর পরিবেশ ফিরিয়ে আনা হবে। এতে আমাদের কৃষি অর্থনীতিতে নদীর প্রভাব প্রতিফলিত হবে।
অপরদিকে অনেকে নদ ও খাল খননের মাটি বিক্রি করার মহোৎসবে মেতেছে। ফলে রাতের আধারে এ উন্নয়নকাজে ব্যবহার করা ভেকু দিয়েই ট্রলি ও ট্রাক বোঝাই করে মাটি গুলো বিভিন্ন স্থানে বিক্রি করে দেয়া হচ্ছে। এতে পাড় ভাঙন আতঙ্ক বিরাজ করছে নদী পাড়ের বাসিন্দাদের মাঝে। এছাড়া ট্রাক ও ট্রলি চলাচলের ফলে বেড়েছে ধূলাবালি, রাস্তায় চলাচলেও বিঘ্ন ঘটছে। এ বিষয়ে বিআইডব্লিউটিএ, পানি উন্নয়ন বোর্ড, সেনাবাহিনী এবং নরসিংদী জেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন স্থানীয়রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button