জাতীয়স্বাস্থ্যকথা

দূষিত বাতাসের তালিকায় ঢাকা শহর ৭ম

The Daily Narsingdir Baniবাণী ডেস্ক: দূষিত বাতাসের শহরের তালিকায় বিশ্বের মাঝে ৭ম অবস্থানে এসেছে বাংলাদেশের রাজধানী ঢাকা। শনিবার (০৮ ফেব্রুয়ারি) সকালে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ১৯৮। যার অর্থ এ শহরের বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’।
মঙ্গোলিয়ার উলানবাটোর, পাকিস্তানের লাহোর এবং চীনের শেনিয়াং যথাক্রমে ৪৫৮, ২৩৯ এবং ২২০ একিউআই স্কোর নিয়ে খারাপের দিক থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে।
প্রসঙ্গত, একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ এর মধ্যে থাকলে শিশু, প্রাপ্তবয়স্ক এবং শ্বাসকষ্টজনিত রোগীদের বাইরে তাদের কার্যক্রম সীমিত রাখার পরামর্শ দেয়া হয়।
একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে, স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে নগরবাসী। কিন্তু ৩০১ থেকে ৫০০ বা তারও বেশি হলে বাতাসের মান ঝুঁকিপূর্ণ মনে করা হয়। এ অবস্থায় নগরবাসী স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থার মুখোমুখি হতে পারে।
একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। সূচকে ৫১ থেকে ১০০ স্কোরের মধ্যে থাকলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়।
একটি নির্দিষ্ট শহরের প্রতিদিনের বাতাসের মান নিয়ে একিউআই সূচক তৈরি করা হয়। যার মাধ্যমে একটি শহরের বাতাস কতটুকু বিশুদ্ধ বা দূষিত এবং সেই সাথে ওই পরিস্থিতিতে কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে সেই তথ্য দেয়া হয়।
মাত্রাতিরিক্ত মানুষের বসবাসের নগরী ঢাকা দীর্ঘদিন ধরেই বাতাসে দূষণের মাত্রা নিয়ন্ত্রণ নিয়ে হিমশিম খাচ্ছে। বর্ষাকালে কিছুটা উন্নতি হতে দেখা গেলেও গ্রীষ্ম ও শীকতালে রাজধানী ঢাকায় বায়ু দূষণের মাত্রা বেড়ে যায়।

সূত্রঃপি.এন.এস ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button