জাতীয়বিজ্ঞান ও প্রযুক্তি

১৭ মার্চ থেকে ম্যানুয়াল নামজারি আবেদন গ্রহণ করা হবে না

শেয়ার করুনঃ

The Daily Narsingdir Bani

বাণী ডেস্ক :
আগামী ১৭ মার্চ থেকে নামজারির জন্যে কোনো ম্যানুয়াল আবেদন গ্রহণ করা হবে না। নামজারির জন্য অনলাইনে আবেদন করতে হবে। মূলত ওইদিন থেকে নামজারি আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে চলে যাবে।
রোববার (১৯ জানুয়ারী) দুপুরে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বিভাগীয় কমিশনার সমন্বয় সভায় সভাপতির বক্তব্যে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ ঘোষণা দেন। এ সময় ভূমি সচিব মো. মাক্ছুদুর রহমান উপস্থিত ছিলেন।

ভূমিমন্ত্রী বলেন, এখনো যেসব ভূমি অফিসে বিদ্যুৎ সুবিধা অপ্রতুল, সেসব অফিসে সৌর বিদ্যুৎ সিস্টেম স্থাপন করে ই-নামজারি চালু করা হবে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের বছরই ভূমি অফিসে নামজারির আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ ডিজিটালাইজড করার প্রতিশ্রুতি বাস্তবায়নে আমরা বদ্ধ পরিকর।

‘অতি জরুরি ভিত্তিতে কারো নামজারি করার প্রয়োজন হলে বিশেষ ফির বিনিময়ে নামজারি সেবা প্রদান করা যায় কিনা, খতিয়ে দেখা হচ্ছে,’ বলেন সাইফুজ্জামান চৌধুরী। তিনি এ বিষয়ে বিভাগীয় কমিশনারদের প্রয়োজনীয় নির্দেশনা দেন।

এর আগে মাঠ পর্যায়ে সহকারী কমিশনারদের (ভূমি) নিজ নিজ উপজেলার জন্য সরকারি কেবিন পিক-আপ এর চাবি হস্তান্তর করেন ভূমিমন্ত্রী।

মন্ত্রী বলেন, কেবিন-পিকআপ দেওয়ার মূল উদ্দেশ্য আপনারা যেন আপনাদের আওতাধীন এলাকার ভূমি অফিসগুলো ঠিকভাবে পর্যবেক্ষণ করতে পারেন। প্রয়োজনে ভূমি অফিস আকস্মিক পরিদর্শন করতে হবে আপনাদের। সরকারি অন্যান্য দায়িত্ব সঠিকভাবে পালন করে মাঠ পর্যায়ে একটি গুণগত পরিবর্তন আনতে নানান সুবিধা দেয়া হচ্ছে বলেও জানান মন্ত্রী।

অনুষ্ঠানে মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন শাখার অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস, উপসচিব মমতাজ বেগম, পিকআপ সরবরাহকারী প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রি লিমিটেডের প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।

এ সময় ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন সহকারী কমিশনার (ভূমি)/রাজস্ব সার্কেলের (এসিল্যান্ড) অনুকূলে ৫৫টি ডাবল কেবিন পিকআপ হস্তান্তর করা হয়। এর মধ্য দিয়ে বর্তমানে দেশে কর্মকাণ্ড পরিচালিত করা সবগুলো (৪৯৪টি) উপজেলা ভূমি অফিসে দাপ্তরিক গাড়ি বরাদ্দ সম্পন্ন হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button