আন্তর্জাতিকবিনোদনসাহিত্য ও সংস্কৃতি

প্রবাসীদের কল্যাণে কাজ করবে “নরসিংদী জেলা প্রবাসী কল্যাণ ট্রাষ্ট”

শেয়ার করুনঃ

The Daily Narsingdir Bani

বাণী প্রবাসী ডেস্ক:
নদী অববাহিকা মেঘনা শীতলক্ষার তীরে, আল কোরআনের বাংলা অনুবাদক হিন্দু সন্তান গিরিশ চন্দ্র সেন সহ বরেণ্য কবি সামসুর রহমান, মুক্তিযুদ্ধের বীরশ্রেষ্ঠ বায়ুসেনা শহীদ লেঃ মতিউর রহমনের জন্মভুমির জেলা ঐতিহ্যবাহি নরসিংদী জেলা। এ জেলার কৃতি সন্তানরা মানবতাবাদি হবেন এটাই স্বাভাবিক। প্রবাসেও তাদের পুর্বপুরষদের ইতিহাস ঐতিহ্যধরে রাখার স্বার্থে মরুভুমির প্রান্তরে সমস্যা নিমজ্জিত প্রবাসীদের কল্যান ও পরস্পর সহমর্মিতার সমৃদ্ধির লক্ষ্যে সৌদি আরব রিয়াদের নরসিংদী জেলার প্রবাসীরা মিলে নরসিংদী জেলা প্রবাসী কল্যাণ ট্রাষ্ট নামে সেবাধর্মি সংগঠন প্রতিষ্ঠা করেণ। নবগঠিত সংগঠনটি গত ১৯ ডিসেম্বর মহান বিজয় মাসের ৪৯তম বিজয় দিবেসর জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে আত্মপ্রকাশ করেণ।

সৌদি আরবে নরসিংদী জেলা প্রবাসী কল্যাণ ট্রাষ্টের উদ্যোগে ৪৯তম মহান বিজয় দিবস উদযাপন ও আলোচনা সভাসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে রিয়াদের একটি অভিজাত কমিউনিটি সেন্টার।

নসসিংদী জেলা প্রবাসী কল্যাণ ট্রাষ্টের নেতা- মোঃ মুসা বাবু, মোঃ মোমিন ও মোঃ রনির এর যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানের সভাপতি ছিলেন- যুগ্ম আহবায়ক মোহাম্মাদ লিটন মিয়া। প্রধান অতিথি ছিলেন- রিয়াদ দূতাবাসের প্রবসীবান্ধব মান্যবর রাষ্ট্রদূত গোলাম মসীহ। প্রধান বক্তা ছিলেন নরসিংদী জেলা প্রবাসী কল্যাণ ট্রাষ্টের প্রতিষ্ঠাতা – আহবায়ক-হামিদুল হক শামিম প্রধান সম্বনয়কারি ছিলেন -যুগ্ম আহবায়ক মোঃ ইমরান হোসেন খান। স্বাগত বক্তা ছিলেন- সদস্য সচিব- আব্দুল্লাহ আল মামুন,সাখাওয়াত ওসমান।

বিশেষ অতিথি ছিলেন-পারভেজ সিকদার(যুগ্ম আহবায়ক), আওয়ামী পরিষদের সহ সভাপতি- গাজী সাইদুর রহমান, বিএনপির সভাপতি- আ. ক. ম অধ্যাপক রফিকুল ইসলাম, ফেন্ডস অব বাংলাদেশের (রিয়াদ আ’লীগ) যুগ্ম সাধারণ সম্পাদক প্রবাসী সাংবাদিকফোরামের সভাপতি- আবুল বশির, ইংলিশ স্কুল এন্ড কলেজের বিওডি কোষাদক্ষ ডাঃ শ্রীমনোজ কুমার দত্ত, বিএনপির রিয়াদের সেক্রেটারি সাংবাদিক ফারুক আহমেদ চান, ট্রাভলস মালিক মোঃ খোকন, শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি- শেখ জামাল, রিয়াদ মহানগর স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি- মোঃ মনিরুল ইসলাম, সাধারণ সম্পাদক- মোঃ ফারুক হোসেন, রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মোঃ নাজিম উদ্দিন, রিয়াদ যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শেখ ফজলুল, রিয়াদ যুবদল সভাপতি মোঃ জাহাঙ্গির আলম, বিএনপি নেতা বশির সরকার, তাজুল ইসলাম গাজী, কাজী কবির, বি বাড়িয়া জেলা আ’লীগের সভাপতি মোঃ জাকির হোসেন টিটু প্রমুখ।

নবগঠিত সংগঠনটির জন্মলগ্ন থেকেই অনুষ্ঠানে দাওয়াতকে কেন্দ্র করে মর্মান্তিক ঘটনা ঘটে। যাহা রিয়াদ প্রবাসীদের আতংকের মধ্যে ফেলে। সংগঠনটির আহবায়ক ও বিজয় দিবস অনুষ্ঠানের উদ্যোগতা হামিদুল হক শামিমের প্রিয় ছোট ভাই আমিন উদ্দিন পলাশ, বি বাড়িয়া জেলার কতিপয় সন্ত্রাসীদের চাপাতির আঘাতে আশংকাজনক অবস্থায় রিয়াদের সোমিচি হসপিটালে চিকিৎসাধিন ছিলেন। একদিন পর ২০ডিসেম্বর রাতে আমিন উদ্দিন পলাশ না ফেরার দেশে চলে যান।তারমৃত্যু খবরে সংগঠনটির সকল সদস্যা সহ রিয়াদ কমিউনিটির মাঝে শোকের ছায়া নেমে আসে।

বিজয় দিবসের অনুষ্ঠানে নিহতের বড় ভাই হামিদুল হক শামিম তার বক্তব্যে বলেন- মান্যবর রাস্ট্রদূত উপস্থিত আছেন, আপনি ২৫ লাখ প্রবাসীর অভিভাবক, আমি ভাই হত্যার বিচার চাই।মানুষের কল্যানের স্বপ্ন নিয়ে সংগঠনটির যাত্রকালেই নিজ ভাইকে হারালাম। আমার ভাইর জন্য সবাই দোয়া করবেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি- বাংলাদেশ দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন- একজিন নিরিহ প্রবাসীকে তুচ্ছঘটনার জন্য সন্ত্রাসী আক্রমনে হত্যা করা হবে। এটা কোন ভাবে সহ্য করা হবে না। এই হত্যার আসামিদের দ্রুত সময় গ্রেপ্তারের সকল ব্যবস্থা দূতাবাসের পক্ষে থেকে সৌদি পুলিশের মাধ্যমে করা হবে। সৌদি আরবে অন্যায় করে পার পাবার ইতিহাস নেই।তিব্র নিন্দা জানাই। প্রবাসীদের সকল অনুষ্ঠানে আমি নিজে ও দূতাবাসের কর্মকর্তারা সব সময় বলেন- সৌদি আরবের আইন মেনে সবাই চলবেন। দেশের ইমেজ ক্ষুন্ন হয় এসন কিছু করবেন না। প্রবাসীদের যে কোন সমস্যা সমাধানে দূতাবাস সহযোগিতা করবে। দূতাবাসের দড়জা প্রবাসীদের জন্য সবসময় খোলা। কোন ভাবে আইন নিজ হাতে তুলে নিবেন না। নরসিংদী জেলা প্রবাসী কল্যাণ ট্রাষ্ট সংগঠনের সমৃদ্ধি ও সফলতা কামনা করি।

বিজয় দিবস উপলক্ষে সংগঠনটি ফ্রি র‌্যাফেল ড্র ব্যেবস্থা করেণ, কুপন বিজয়িদের মাঝে পুরস্কার প্রদান করেণ।

অনুষ্ঠানে আগত অতিথিরা সকলে সংগঠনটির নবযাত্রার সফলতা কামনা করেণ।
অনুষ্ঠানের শেষ পর্বে মহান বিজয় দিবস উপলক্ষে মনোজ্ঞা সাংস্কৃতিক অনুষ্ঠান, গভীর রাত পর্যন্ত প্রাবাসীদের বিমোহিত করে রাখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button